শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লোকসভা নির্বাচন ২০২৪ | MONEY: টাকা বিলির প্রতিশ্রুতি: রাজ্যে বঞ্চনার অভিযোগ ধামাচাপা দিতে চান মোদি?

Sumit | ২৮ মার্চ ২০২৪ ২০ : ৫৪Sumit Chakraborty


বিভাস ভট্টাচার্য: ইডির বাজেয়াপ্ত ৩০০০ কোটি টাকা বিতরণের প্রতিশ্রুতি। ভোটের একেবারে মুখে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই ঘোষণা কি শুধুই কথার কথা না এর পেছনে লুকিয়ে আছে অন্য উদ্দেশ্য? কারণ, ২০১৪ সালে কেন্দ্রের সিংহাসন দখল করার আগে দেশে আলোড়ন তুলেছিল বিদেশে থাকা দেশের "কালা ধন" উদ্ধার এবং দেশের মানুষের অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা দেওয়ার প্রতিশ্রুতি। পরবর্তী সময়ে তা মে শুধুই ফাঁকা আওয়াজ, দেশের মানুষ খুব ভালোভাবেই তা জানেন।
হঠাৎ করে ফের আরও একবার টাকা বিলির মতো একটি ইস্যু কেন আনলেন মোদি? তিনি কি ভুলে গেছেন তাঁর আগের প্রতিশ্রুতি তিনি আদৌ বাস্তবায়িত করতে পারেন নি?
রাজ্য জুড়ে বিভিন্ন দুর্নীতির তদন্তে ইডির স্ক্যানারে এসেছেন একের পর এক নেতা-মন্ত্রী ও ব্যবসায়ী। তাঁদের কারুর কারুর থেকে উদ্ধার হয়েছে বিপুল সংখ্যক টাকা। সেই টাকা সাদা না কালো তা আদালতের বিচার্য বিষয়। কিন্তু জনমানসে কিন্তু "যাহা রটে তাহা কিছু তো বটে"র মতো একটা ধারণা তৈরি হয়েছে। বিরোধী দল একের পর এক রাজনৈতিক আক্রমণ হেনেছে এই টাকা উদ্ধারের ইস্যু নিয়ে।
এই লোকসভা নির্বাচনে তৃণমূলের হাতিয়ার "কেন্দ্রের বঞ্চনা"। ১০০ দিনের কাজ থেকে আবাস যোজনা, কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগকে সামনে রেখে এগোচ্ছে তৃণমূল। এমনকী রেড রোডের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ঘোষণা করেছিলেন কাজ করেও টাকা না পাওয়া শ্রমিকদের টাকা রাজ্যের পক্ষ থেকে দেওয়া হবে। সেই কথা রেখেছেন মমতা। মুখ্যমন্ত্রীর এই প্রয়াসে উপকৃত হয়েছেন বিপুল সংখ্যক মানুষ।
আসন্ন লোকসভা নির্বাচনে রাজ্যে বিরোধীদের বড় হাতিয়ার "দুর্নীতি"র অভিযোগ। যা নিয়ে মঞ্চে মঞ্চে গলা ফাটাচ্ছেন তাঁরা।
সন্দেশখালির ঘটনার পর বাংলায় এসে প্রধানমন্ত্রীর মুখে একদিকে যেমন ছিল নির্যাতন ইস্যু, অন্যদিকে তেমনি ছিল শাসকদলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ। কেন্দ্রীয় প্রকল্প থেকে অন্যান্য বিষয়ে বলতে গিয়ে তৃণমূল কংগ্রেস বা টিএমসি"র নতুন ব্যাখ্যায় তিনি বলেছিলেন, তু, ম্যায় অউর কোরাপশান। খুব স্বাভাবিকভাবেই বোঝা গেছিল দুর্নীতি নিয়েই এবারের নির্বাচনে তিনি গেরুয়া শিবিরের নেতা-কর্মীদের ঝাঁপাতে বলছেন। তৃণমূল যেভাবে লাগাতার কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগকে সামনে রেখে এগোচ্ছে তার পাল্টা হিসেবে দুর্নীতির অভিযোগ সামনে এনেই রাজ্যের ভোটব্যাঙ্ক ঘরে তুলতে সচেষ্ট বিজেপি।
ফলে কৃষ্ণনগরের বিজেপি প্রার্থী রাজমাতা অমৃতা রায়ের সঙ্গে ফোনে কথোপকথনের সময় বাজেয়াপ্ত টাকা জনগণের মধ্যে বিলি করার বিষয়টি আর কিছুই নয়‌, দুর্নীতির ইস্যুকে খুঁচিয়ে তুলে বঞ্চনার অভিযোগকে চাপা দেওয়ার চেষ্টা।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর



সোশ্যাল মিডিয়া



03 24